বিটকয়েনের রহস্যময় স্রষ্টা সাতোশি নাকামোতো কে? তার রহস্য কী?

তারিখ:

পোস্ট শেয়ার করুন:

বিটকয়েনের রহস্যময় স্রষ্টা সাতোশি নাকামোতো কে? তার রহস্য কী?

সাতোশি নাকামোতো নামটি বিটকয়েনের সমার্থক হয়, তবে নামটি যে প্রকৃত ব্যক্তির প্রতিনিধিত্ব করে তা কখনও পাওয়া যায়নি, যার ফলে অনেক লোক বিশ্বাস করে যে এটি একটি ভিন্ন পরিচয় বা একদল লোকের জন্য একটি ছদ্মনাম।

 সাতোশি নাকামোতো
Source: https://www.investopedia.com

মূল বিষয়বস্তু

  • সাতোশি নাকামোতো মূলত একটি ছদ্মনাম যিনি মূল বিটকয়েন হোয়াইটপেপার লিখেছিলেন এবং বিটকয়েন সৃষ্টির সাথে এই নামটি জড়িত।
  • যদিও বেশ কয়েকজন ব্যক্তি নিজেকে সাতোশি বলে দাবি করেছেন, তবে প্রকৃত পরিচয়টি কখনও যাচাই করা হয়নি বা প্রকাশ করা হয়নি।
  • আজ বিটিসির দাম দেওয়া হলে, সাতোশি বিলয়নিয়ার হবেন।

সাতোশি নাকামোতো রহস্য

বেশিরভাগ লোকের জন্য, সাতোশি নাকামোতো ক্রিপ্টোকারেন্সির সবচেয়ে রহস্যময় চরিত্র। আজ অবধি, নামটি কোনও একক ব্যক্তি বা একদল লোককে বোঝায় কিনা তা স্পষ্ট নয়। যা জানা যায় তা হ’ল সাতোশি নাকামোতো ২০০৮ সালে একটি ‘পেপার’ প্রকাশ করেছিলেন যার উপর ভিত্তি করে  ক্রিপ্টোকারেন্সির সূচনা।

নিবন্ধটির নাম ছিল ‘বিটকয়েন: একটি পিয়ার-টু-পিয়ার ইলেক্ট্রনিক ক্যাশ সিস্টেম’, এখানে দ্বিগুণ-ব্যয়ের সমস্যার সমাধান হিসাবে একটি পিয়ার-টু-পিয়ার নেটওয়ার্কের ব্যবহার বর্ণনা করেছে। যেহেতু একটি ডিজিটাল মুদ্রা শারীরিক স্থানে বিদ্যমান নয়, তাই এটি একটি লেনদেনে ব্যবহার করা অগত্যা এটি কারও দখল থেকে সরিয়ে দেয় না।

যাইহোক, এই বিশ্বাস-ভিত্তিক মডেলটি এখনও জালিয়াতির ঝুঁকিতে ফেলে দেয় যদি বিশ্বস্ত তৃতীয় পক্ষকে আসলে বিশ্বাস করা যায় না। তৃতীয় পক্ষের অপসারণ শুধুমাত্র লেনদেনের মধ্যে ক্রিপ্টোগ্রাফি নির্মাণ দ্বারা সম্পন্ন করা যেতে পারে।

নাকামোতো লেনদেনের জন্য একটি বিকেন্দ্রীকৃত পদ্ধতির প্রস্তাব করেছিলেন, যার ফলশ্রুতিতে তৈরি হয় ব্লকচেইন। একটি ব্লকচেইনে, একটি লেনদেনের জন্য টাইমস্ট্যাম্পগুলি প্রুফ-অফ-ওয়ার্কের উপর ভিত্তি করে পূর্ববর্তী টাইমস্ট্যাম্পগুলির শেষে যোগ করা হয়, একটি ঐতিহাসিক রেকর্ড তৈরি করে যা পরিবর্তন করা যায় না।

যেহেতু লেনদেনের রেকর্ডটি সিস্টেমের অনেকগুলি নোড জুড়ে বিতরণ করা হয়, তাই কোনও খারাপ লোকের পক্ষে তাদের নিজস্ব সুবিধার জন্য লেজারটি পুনরায় লেখার জন্য সিস্টেমের পর্যাপ্ত নিয়ন্ত্রণ অর্জন করা অসম্ভব না হলেও এটি কঠিন। ব্লকচেইন রেকর্ডগুলি সুরক্ষিত রাখা হয়।

সাতোশি নাকামোতোর ইতিহাস

সাতোশি নাকামতো বিটকয়েনের প্রথম দিনগুলিতে জড়িত ছিল, ২০০৯ সালে  সফ্টওয়্যারের প্রথম সংস্করণে কাজ করে। কাজটা হয়েছিল ইলেকট্রনিক মাধ্যমে ফলে নাকামোতো’র ব্যক্তিগত বিরবণ পাওয়া সম্ভব হয়নি।

বিটকয়েনের সাথে নাকামোতোর সম্পৃক্ততা ২০১০ সালে শেষ হয়েছিল। নাকামোতোর সাথে সর্বশেষ যোগাযোগ হয়েছিল আরেকজন ক্রিপ্টো ডেভেলপারের, যাকে বলা হয়েছিল বিটকয়েন থেকে সরে সে বা তারা অন্য ব্যাপারে মনোযোগ দিচ্ছে। নামটির সাথে কাউকে সংযুক্ত না করতে পারার কারণে নাকামোতোর ব্যাপারে জল্পনা- কল্পনার সৃষ্টি হয়েছে। একই সাথে ক্রিপ্টোকারেন্সির সংখ্যা, জনপ্রিয়তা এবং কুখ্যাতি বৃদ্ধি পেয়েছে।

যদিও নাকামোতোর পরিচয়টি কোনও প্রভাবশালী ব্যক্তি বা ব্যক্তির সাথে যুক্ত করা হয়নি, তবে এটি অনুমান করা হয় যে নাকামোতোর নিয়ন্ত্রণের অধীনে ১ মিলিয়ন বিটকয়েন আছে, যার বাজার মূল্য ৫০ বিলিয়ন ডলার ছাড়িয়ে যেতে পারে। যেহেতু উৎপাদিত বিটকয়েনের সর্বাধিক সম্ভাব্য সংখ্যা ২১  মিলিয়ন, ধারনা করা হয় নাকামোতোর মোট বিটকয়েন হোল্ডিংয়ে ৫% শেয়ার রয়েছে। বেশ কয়েকজনকে “আসল” সাতোশি নাকামোতো হিসাবে উপস্থাপন করা হয়েছে, যদিও কেউই অবশ্যই নাকামোতো হিসাবে প্রমাণিত হয়নি।

ডোরিয়ান নাকামোতো

Alleged Satoshi Nakamoto
Source: Internet

ডোরিয়ান নাকামোতো ক্যালিফোর্নিয়ার একজন একাডেমিক এবং প্রকৌশলী যিনি ২০১৪ সালের মার্চ মাসে একটি নিউজউইক নিবন্ধে লেয়া ম্যাকগ্রা গুডম্যান দ্বারা বিটকয়েনের স্রষ্টা হিসাবে চিহ্নিত হয়েছিলেন। ম্যাকগ্রার নিবন্ধে বলা হয়েছে, “নিউজউইকের অনুসরণকরা ট্রেইলটি ৬৪ বছর বয়সী জাপানি-আমেরিকান ব্যক্তির দিকে পরিচালিত করেছিল যার নাম সত্যই সাতোশি নাকামোটো,” কিন্তু পরবর্তী নাকামোতোকে চলমান তদন্ত থেকে বাদ দেয়।

হ্যাল ফিনি

বিটকয়েন হল সাইফারপাঙ্ক আন্দোলনের পণ্য, এবং সেই আন্দোলনের অন্যতম স্তম্ভ ছিলেন  হ্যাল ফিনি। ২০১৪ সালে ফিনি মারা যান। ফিনি বিটকয়েন  প্রবর্তনের আগে এবং পরে এই সম্প্রদায়ের মধ্যে সক্রিয় ছিলেন এবং ফিনি প্রথম ব্যক্তি যিনি একটি লেনদেনে বিটকয়েন গ্রহণ করেছিলেন।

তিনি কাকতালীয়ভাবে ডোরিয়ান নাকামোতো থেকে কয়েক ব্লক দূরেই থাকতেন। অনুমান করা হয়েছে ফিনি হয়তো এখান থেকেই ছদ্মনামের অনুপ্রেরণা পেয়েছেন।

নিক সাবো

ফিনির মতো, সাবোও একটি সাইফারপাঙ্ক ছিলেন এবং সেই বৃত্তের অনেক লোকের সাথে বন্ধু ছিলেন। ২০০৫ সালে, তিনি “বিটগোল্ড” নামে একটি ডিজিটাল মুদ্রাকে অনুমান করে একটি ব্লগ পোস্ট লিখেছিলেন যা তৃতীয় পক্ষের বিশ্বাসের উপর নির্ভর করবে না।

ক্রেইগ রাইট

সাতোশি নাকামোটোর পিছনে থাকা ব্যক্তি হিসাবে মনোনীত হওয়া আরও রঙিন চরিত্রগুলির মধ্যে একটি হল ক্রেইগ রাইট, একজন অস্ট্রেলিয়ান একাডেমিক এবং ব্যবসায়ী। Wired এবং Gizmodo তে দুটি নিবন্ধ প্রস্তাব করে যে ক্রেইগ রাইট বিটকয়েনের পিছনে ব্যক্তি হতে পারে, কিন্তু পরবর্তী তদন্তে প্রমাণ হয়েছে যে তিনি নিজেই একটি ধোঁয়াশা তৈরি করতে চেয়েছেন, এর বেশি কিছু নয়।

২০২১ সালের ডিসেম্বরে, একটি জুরি রাইটের বিরুদ্ধে একটি দেওয়ানি দাবি প্রত্যাখ্যান করে, যা প্রাক্তন সহকর্মী, প্রয়াত ডেভিড ক্লেম্যানের সম্পত্তি দ্বারা আনা হয়েছিল। ক্লেম্যানের এস্টেট যুক্তি দিয়েছিল যে রাইট এবং ক্লেম্যান একসাথে বিটকয়েন তৈরি করেছিলেন এবং এইভাবে রাইট এর কথিত 1.1 মিলিয়ন বিটিসি স্ট্যাশের অর্ধেক ক্লেম্যানের কাছে ঋণী ছিলেন। যাইহোক, মামলা জিতে, রাইটকে এই জাতীয় পদক্ষেপের কাছে আত্মসমর্পণ করতে হয়নি। তিনি এখনও দাবি করেন যে, তিনি মুদ্রার পিছনের লোক।

অন্যান্য

দ্য নিউ ইয়র্কার পত্রিকায় ২০১১ সালের একটি নিবন্ধে, জোশুয়া ডেভিস কয়েকজনকে চিহ্নিত করেছিলেন যারা হয়তো নাকামোতো হতে পারেন। এদের মধ্যে ছিলেন  ফিনিশ অর্থনৈতিক সমাজবিজ্ঞানী ড. ভিলি লেহডনভির্তা এবং আইরিশ ছাত্র মাইকেল ক্লিয়ার। মাইকেল ২০০৮ সালে ট্রিনিটি কলেজ ডাবলিনের ক্রিপ্টোগ্রাফিতে স্নাতক ছাত্র ছিলেন। তাঁরা দুজনই অবশ্য স্পষ্ট এবং দৃঢ়ভাবে জোশুয়া ডেভিসের এই দাবিকে অস্বীকার করেছেন।

২০১১ সালের অক্টোবরে “ফাস্ট কোম্পানি” নামক একটি ম্যাগাজিনে অনুসন্ধানী সাংবাদিক অ্যাডাম পেনেনবার্গ নাকামোতো হিসেবে নিল কিং, ভ্লাদিমির ওকসম্যান এবং চার্লস ব্রাই’কে উল্লেখ করেন। যদিও যথেষ্ট সাক্ষ্যপ্রমাণ তিনি উপস্থিত করতে পারেননি। তারা যৌথভাবে একটি পেটেন্ট আবেদন দাখিল করেছিল যেখানে ২০০৮ সালে “computationally impractical to reverse” বাক্যাংশটি ছিল, যা নাকামোতোর বিটকয়েনের দলিলেও ব্যবহৃত হয়েছিল। এই পেটেন্টটি দাখিল করার তিন দিন পরে ডোমেইন নাম bitcoin.org নিবন্ধিত হয়েছিল। পেনেনবার্গের সাথে যোগাযোগ করার সময় তিনজনই নাকামোতো হওয়ার কথা অস্বীকার করেন।

২০১৩ সালের মে মাসে, টেড নেলসন অনুমান করেছিলেন যে নাকামোতো ছিলেন জাপানি গণিতবিদ শিনিচি মোচিজুকি। পরবর্তীতে, দ্য এজ সংবাদপত্রে একটি নিবন্ধ প্রকাশিত হয়েছিল যেটি দাবি করেছিল যে মোচিজুকি এই জল্পনাকে অস্বীকার করেছেন, যদিও অস্বীকার করার জন্য তিনি কোন প্রমান পেশ করেননি।

২০১৩ সালে প্রকাশিত একটি নিবন্ধে, ‘ভাইস’ ম্যাগাজিনে গেভিন এন্ডারসন, জেড ম্যাককালেব বা একটি সরকারি সংস্থাকে নাকামোতো বলে তালিকাবদ্ধ করা হয়েছিল।

২০১৩ সালে দুই ইসরায়েলি গণিতবিদ, ডরিট রন এবং আদি শামির, নাকামোতো এবং রস উলব্রিখটের মধ্যে যোগসূত্র দাবি করে একটি গবেষণাপত্র প্রকাশ করেছিলেন। বিটকয়েন লেনদেনের নেটওয়ার্কের বিশ্লেষণের ভিত্তিতে দুজনেই তাদের সন্দেহ প্রকাশ করেন। কিন্তু পরে তাদের দাবি প্রত্যাহার করে নেন।

2016 সালে, ফাইন্যান্সিয়াল টাইমস দাবি করেছিল যে নাকামোতো সম্ভবত একটি গোষ্ঠী হতে পারে। ২০২০ সালে YouTube চ্যানেল Barely Sociable দাবি করেছিল যে বিটকয়েনের পূর্বসূরী হ্যাশক্যাশের উদ্ভাবক অ্যাডাম ব্যাক হলেন নাকামতো।

ইলন মাস্ক ২৮শে নভেম্বর, ২০১৭ সালে একটি টুইটে তিনি নাকামোতো ছিলেন বলে অস্বীকার করেছিলেন। আগের সপ্তাহে স্পেসএক্সের একজন প্রাক্তন ইন্টার্নের পোস্টে এই জল্পনা-কল্পনার তৈরি হয়েছিল যে ইলন মাস্ক-এ নাকামোতো।

২০১৯ সালে সাংবাদিক ইভান র‍্যাটলিফ দাবি করেছিলেন যে মাদক ব্যবসায়ী পল লে রক্স নাকামোতো হতে পারে।

২০২১ সালে সফটওয়্যার ডেভেলপার ইভান হ্যাচ COSIC-এর সাইফারপাঙ্ক লেন সাসামানকে নাকামোতো বলে সন্দেহ প্রকাশ করেছিলেন।

বিটকয়েনের ব্লকচেইন থেকে সূত্র

বিটকয়েনের ব্লকচেইনের বিশ্লেষণটি অনুমান করতে সহায়তা করেছে যে কোন ঠিকানাগুলি সম্ভবত সাতোশি নাকামোতোর। আরএসকে ল্যাবসের প্রধান বিজ্ঞানী সার্জিও ডেমিয়ান লারনারের চেইন বিশ্লেষণ অনুযায়ী, সাতোশির কাছে প্রায় ১ মিলিয়ন বিটকয়েন বা ১০০ মিলিয়ন মার্কিন ডলার রয়েছে। এই ঠিকানাগুলি ২০০৯ সালে বিটকয়েনের শুরুতে তৈরি করা।

বছরের পর বছর ধরে, কিছু খুব প্রাথমিক ঠিকানা থেকে বিটকয়েনগুলি সরানো হয়েছে, যার ফলে অনেকে অনুমান করেন যে কাজটি সাতোশি’র ছিল কিনা (যদিও কিছু অন্যান্য ‘মাইনার’ও সক্রিয় ছিল)। এখন পর্যন্ত, এই বিশ্লেষণটি দেখিয়েছে যে এই লেনদেনগুলির প্রতিটি সম্ভবত সাতোশি’র  ঠিকানা থেকে নয় এবং তার বিটকয়েন স্ট্যাশ এখনও সুপ্ত রয়েছে। সত্যি কথা বলতে বিশ্ব অর্থনীতির ডিজিটাল কারেন্সির এই স্রষ্টাকে নিয়ে এখনও রহস্যের সমাধান হয়নি। কোনদিন হয়তো হবে, ততক্ষণ সবাইকে অপেক্ষা করতে হবে।

গল্পসল্প আড্ডা

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

spot_img

সম্পর্কিত নিবন্ধ

জুতা (ছোট গল্প)- আফিন্দী

জুতাবিদ্যুৎ’এর গলার তেজে ফাঁকা মেসরুম গমগম করে উঠলো, “ভাই, তুমি যাবে পাঁচ ভাইয়ে? খিদেয় আমার জান যায়! খালা...

মৃত্যু পরবর্তী জগতের অভিজ্ঞতা 

মৃত্যু পরবর্তী জগতের অভিজ্ঞতা  মৃত্যু পরবর্তী জীবনের অভিজ্ঞতা কেমন? মানুষ তার অনিশ্চিত জীবনে শুধু একটি বিষয়ের নিশ্চয়তা নিয়ে জন্মেছে।...

বুক রিভিউ- হুমায়ূন আহমেদের ‘মেঘ বলেছে যাব যাব’

বুক রিভিউ- হুমায়ূন আহমেদের 'মেঘ বলেছে যাব যাব' বুক রিভিউ- হুমায়ূন আহমেদের 'মেঘ বলেছে যাব যাব'।বইয়ের নাম:মেঘ বলেছে যাব...

ডা. স্যাটান: সিরিয়াল কিলার ডা. মার্সেল পেটিওটের ভয়ংকর গল্প!

তাকে আখ্যা দেয়া হয়েছিল ডা. স্যাটান বলে। তিনি একই সাথে একজন সৈনিক, ডাক্তার, মেয়র, ভয়ঙ্কর অপরাধী এবং সিরিয়াল...