কোরিয়ান যুদ্ধ – উত্তর কোরিয়া বনাম দক্ষিণ কোরিয়া

তারিখ:

পোস্ট শেয়ার করুন:

কোরিয়ান যুদ্ধ – উত্তর কোরিয়া বনাম দক্ষিণ কোরিয়া

কোরিয়ান যুদ্ধ হচ্ছে উত্তর কোরিয়া (ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অফ কোরিয়া) এবং দক্ষিণ কোরিয়া (কোরিয়া প্রজাতন্ত্র) এর মধ্যে কোরিয়ার বিভাজনের উপর ভিত্তি করে একটি চলমান দ্বন্দ্ব, উভয়ই সমগ্র কোরিয়ার একমাত্র বৈধ সরকার বলে দাবি করে। শীতল যুদ্ধের সময়, উত্তর কোরিয়া সোভিয়েত ইউনিয়ন, চীন এবং অন্যান্য মিত্রদের দ্বারা সমর্থিত ছিল, যখন দক্ষিণ কোরিয়া মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার পশ্চিমা মিত্রদের দ্বারা সমর্থিত ছিল।

কোরিয়ান যুদ্ধ
Source: Military.com

১৯৪৫ সালে মার্কিন যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়ন দ্বারা কোরিয়াকে বিভক্ত করা হয়। দুই পরাশক্তিই নিজেদের ভাবমূর্তিতে সরকার তৈরি করেছে। কোরীয় যুদ্ধে উত্তেজনা ছড়িয়ে পড়ে, যা ১৯৫০ থেকে ১৯৫৩ সাল পর্যন্ত স্থায়ী হয়। যখন যুদ্ধ শেষ হয়, উভয় দেশই  ধ্বংসস্তূপে পরিণত হয় কিন্তু বিভক্তি রয়ে যায়। উত্তর ও দক্ষিণ কোরিয়া একটি সামরিক অচলাবস্থা অব্যাহত রেখেছে, পর্যায়ক্রমিক সংঘর্ষের সাথে। এই সংঘাত শীতল যুদ্ধের শেষ পর্যন্ত টিকে ছিল এবং আজও অব্যাহত রয়েছে।

ROK-মার্কিন পারস্পরিক প্রতিরক্ষা চুক্তি অনুযায়ী দক্ষিণ কোরিয়াকে সহায়তা করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র দক্ষিণ কোরিয়ায় একটি সামরিক উপস্থিতি বজায় রাখে। ১৯৯৭ সালে মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন কোরিয়ার বিভাজনকে ‘স্নায়ুযুদ্ধের শেষ বিভাজন’ হিসেবে বর্ণনা করেন। ২০০২ সালে মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ উত্তর কোরিয়াকে “অশুভ শক্তির অক্ষ” এর সদস্য হিসেবে বর্ণনা করেন।  ক্রমবর্ধমান বিচ্ছিন্নতার মুখোমুখি হয়ে উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক সক্ষমতা অর্জন করে।

২০১৭, ২০১৮ সাল জুড়ে তীব্র উত্তেজনার পর উত্তর ও দক্ষিণ কোরিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্র বেশ কয়েকটি শীর্ষ সম্মেলনের আয়োজন করেছিল যা শান্তি ও পারমাণবিক নিরস্ত্রীকরণের প্রতিশ্রুতি দিয়েছিল। এর ফলে ২০১৮ সালের ২৭শে এপ্রিল পানমুনজম ঘোষণা করা হয়, যখন উত্তর ও দক্ষিণ উপদ্বীপকে পারমাণবিক নিরস্ত্রীকরণ, আন্তঃ-কোরীয় সম্পর্ক উন্নত করতে, সংঘাতের অবসান ঘটাতে এবং শান্তিপূর্ণ পুনর্মিলনের দিকে এগিয়ে যাওয়ার জন্য একসাথে কাজ করতে সম্মত হয়।

War between South Vs North Korea
Source: History.com

প্রেক্ষাপট

কোরিয়া ১৯১০ সালের ২২ শে আগস্ট জাপান সাম্রাজ্য দ্বারা সংযুক্ত হয়েছিল এবং ২ সেপ্টেম্বর ১৯৪৫ পর্যন্ত এটি দ্বারা শাসিত হয়েছিল। পরবর্তী দশকগুলিতে কোরিয়ায় জাপানি দখলদারিত্বের সময়, জাতীয়তাবাদী এবং মৌলবাদী গোষ্ঠীগুলি স্বাধীনতার জন্য সংগ্রামে বেশিরভাগ নির্বাসিত অবস্থায় আবির্ভূত হয়েছিল। তাদের দৃষ্টিভঙ্গি এবং দৃষ্টিভঙ্গিতে ভিন্ন, এই গোষ্ঠীগুলি একক জাতীয় আন্দোলনে একত্রিত হতে ব্যর্থ হয়েছিল। চীনভিত্তিক, কোরিয়ান অস্থায়ী সরকার ব্যাপক স্বীকৃতি অর্জনে ব্যর্থ হয়। কোরিয়ান স্বাধীনতার পক্ষে অনেক নেতা রক্ষণশীল এবং মার্কিন-শিক্ষিত সিঙ্গম্যান রি, যিনি মার্কিন সরকারকে লবিং করেছিলেন এবং কমিউনিস্ট কিম ইল-সুং অন্তর্ভুক্ত ছিলেন, যিনি প্রতিবেশী মাঞ্চুরিয়া থেকে উত্তর কোরিয়া পর্যন্ত জাপানিদের বিরুদ্ধে গেরিলা যুদ্ধ করেছিলেন।

দখলদারিত্বের অবসানের পর, অনেক উচ্চপদস্থ কোরিয়ানদের বিরুদ্ধে জাপানি সাম্রাজ্যবাদের সাথে সহযোগিতার অভিযোগ আনা হয়েছিল। কোরিয়াকে নেতৃত্ব দেওয়ার জন্য উচ্চাকাঙ্ক্ষী বিভিন্ন ব্যক্তিত্ব এবং রাজনৈতিক গোষ্ঠীর মধ্যে একটি তীব্র ও রক্তাক্ত সংগ্রাম শুরু হয়েছিল।

বিভক্ত কোরিয়া

38th Parallel
Source: pgurus.com

মিত্ররা মূলত একটি যৌথ ট্রাস্টিশিপের কল্পনা করেছিল যা কোরিয়াকে স্বাধীনতার দিকে পরিচালিত করবে, কিন্তু বেশিরভাগ কোরিয়ান জাতীয়তাবাদীরা অবিলম্বে স্বাধীনতা চেয়েছিল।  এদিকে, স্নায়ুযুদ্ধ শুরু হওয়ার সাথে সাথে সোভিয়েত ইউনিয়ন ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে যুদ্ধকালীন সহযোগিতা হ্রাস পায়। উভয় দখলকারী ক্ষমতাই কর্তৃত্বের পদে উন্নীত হতে শুরু করে, কোরিয়ানরা তাদের রাজনীতির পক্ষের সাথে জোটবদ্ধ হয়ে পড়ে এবং তাদের বিরোধীদের প্রান্তিক করে তোলে। এই উদীয়মান রাজনৈতিক নেতাদের মধ্যে অনেকেই সামান্য জনসমর্থন নিয়ে নির্বাসন থেকে ফিরে আসছিলেন।

উত্তর কোরিয়ায় সোভিয়েত ইউনিয়ন কোরিয়ান কমিউনিস্টদের সমর্থন করেছিল। কিম ইল-সাং, যিনি ১৯৪১ সাল থেকে সোভিয়েত সেনাবাহিনীতে কর্মরত ছিলেন, তিনি প্রধান রাজনৈতিক ব্যক্তিত্ব হয়ে ওঠেন। সোভিয়েত মডেল অনুসরণ করে সমাজ কেন্দ্রীভূত এবং সমষ্টিগত ছিল। দক্ষিণের রাজনীতি আরও অশান্ত ছিল, তবে দৃঢ়ভাবে কমিউনিস্ট-বিরোধী সিঙ্গম্যান রি, যিনি মার্কিন যুক্তরাষ্ট্রে শিক্ষিত ছিলেন, তিনি সবচেয়ে বিশিষ্ট রাজনীতিবিদ হিসাবে অবস্থান করেছিলেন।

১৯৪৮ সালের ১০ই মে দক্ষিণ কোরিয়ায় একটি সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে সিংম্যান রি রাষ্ট্রপতি নির্বাচিত হোন এবং একই বছরের ১৫ই আগস্ট দক্ষিণ কোরিয়া আনুষ্ঠানিকভাবে মার্কিন সামরিক দখলদারিত্ব থেকে মুক্তি লাভ করে। ৯ সেপ্টেম্বর উত্তর কোরিয়ায়, ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অফ কোরিয়া (বা ডিপিআরকে) কিম ইল-সাংকে প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা করা হয়েছিল,। ১৯৪৮ সালের ১০ ডিসেম্বর সোভিয়েত দখলদার বাহিনী ডিপিআরকে ত্যাগ করে। মার্কিন বাহিনী পরের বছর ROK ত্যাগ করে, যদিও মার্কিন কোরিয়ান সামরিক উপদেষ্টা গ্রুপ কোরিয়া প্রজাতন্ত্রী সেনাবাহিনীকে প্রশিক্ষণ দেওয়ার জন্য রয়ে যায়। এমনকি নতুন সরকারগুলি কোরিয়ার জন্য বিভিন্ন নাম গ্রহণ করেছিল: উত্তর কোরিয়া চোসনকে বেছে নিয়েছিল এবং দক্ষিণ কোরিয়া হাঙ্গুক।

উভয় বিরোধী সরকারই নিজেদেরকে সমগ্র কোরীয় উপদ্বীপের সরকার বলে মনে করে (যেমনটি তারা আজ পর্যন্ত করে) এবং উভয়ই এই বিভাজনকে অস্থায়ী হিসাবে দেখেছিল। কিম ইল-সুং পুনর্মিলনের যুদ্ধে সমর্থনের জন্য স্ট্যালিন এবং মাওকে লবিং করেছিলেন, যখন সিঙ্গম্যান রি বারবার উত্তরকে জয় করার ইচ্ছা প্রকাশ করেছিলেন।  ১৯৪৮ সালে, উত্তর কোরিয়া, যার দখলে প্রায় সমস্ত জেনারেটর ছিল, দক্ষিণে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেয়।

এই সময়ের মধ্যে দক্ষিণে বিদ্রোহ হয়েছিল, যেমন জেজু বিদ্রোহ এবং ইয়োসু-সানচিওন বিদ্রোহ, যা নিষ্ঠুরভাবে দমন করা হয়েছিল। সব মিলিয়ে, কোরীয় যুদ্ধ শুরু হওয়ার আগে কোরিয়া জুড়ে যুদ্ধে এক লাখেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছিল।

১৯৫০ সালের দিকে দক্ষিণ কোরিয়ার চেয়ে সামরিক দিক থেকে উত্তর কোরিয়া শক্তিশালী ছিল। তারা সোভিয়েত দখলদারদের উদ্বৃত্ত অস্ত্র দিয়ে নিজেদের সেনাবাহিনীকে শক্তিশালী করেছিল এবং প্রশিক্ষণের মাধ্যমে তাদের আরও চৌকশ করে তুলেছিল।

উত্তর কোরিয়া ১৯৫০ সালের ২৫ শে জুন দক্ষিণ কোরিয়া আক্রমণ করে এবং দ্রুত দেশের বেশিরভাগ অংশ দখল করে নেয়। ১৯৫০ সালের সেপ্টেম্বরে মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে জাতিসংঘের বাহিনী দক্ষিণকে রক্ষা করার জন্য হস্তক্ষেপ করে এবং ইনচিওন ল্যান্ডিং এবং পুসান পেরিমিটার থেকে ব্রেকআউটের পরে, দ্রুত উত্তর কোরিয়ায় অগ্রসর হয়। জাতিসংঘের বাহিনী যখন চীনের সাথে সীমান্তের কাছাকাছি পৌঁছে যায়, তখন চীনা বাহিনী উত্তর কোরিয়ার পক্ষ থেকে হস্তক্ষেপ করে এবং যুদ্ধের ভারসাম্য পুনরায় পরিবর্তন করে। ১৯৫৩ সালের ২৭ শে জুলাই যুদ্ধ শেষ হয়, একটি যুদ্ধবিরতির মাধ্যমে যা প্রায় উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে মূল সীমানা পুনরুদ্ধার করে।

এতে কোরিয়া বিধ্বস্ত হয়ে পড়ে। এতে প্রায় ৩০ লাখ বেসামরিক নাগরিক ও সেনা নিহত হয়। সিওল ধ্বংসস্তূপে পরিণত হয়েছিল, চারবার হাত বদল হয়েছিল। উত্তর কোরিয়ার কয়েক মিলিয়ন শরণার্থী দক্ষিণে পালিয়ে যায়। উত্তর কোরিয়ার প্রায় প্রতিটি উল্লেখযোগ্য ভবন ধ্বংস হয়ে গিয়েছিল । ফলস্বরূপ, উত্তর কোরিয়ানরা মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতি বৈরি মনোভাব পোষণ করে।

যুদ্ধবিরতি

যুদ্ধের মধ্যেই ১৯৫১ সালের ১০ই জুলাই যুদ্ধবিরতির আলোচনা শুরু হয়। এই আলোচনায় বিষয়বস্তু ছিল দুই অঞ্চলের মধ্যে নতুন সীমারেখা তৈরি এবং বন্দী বিনিময়।

প্রেসিডেন্ট সিঙ্গম্যান রি যুদ্ধবিরতির বিরোধিতা করেছিলেন কারণ এটি কোরিয়াকে বিভক্ত করেছিল। আলোচনা শেষ হওয়ার সাথে সাথে, তিনি বন্দীদের মুক্তির ব্যবস্থাকে নষ্ট করার চেষ্টা করেছিলেন এবং যুদ্ধবিরতির বিরুদ্ধে গণসমাবেশের নেতৃত্ব দিয়েছিলেন। তিনি চুক্তিতে স্বাক্ষর করতে অস্বীকৃতি জানান, কিন্তু অনিচ্ছাকৃতভাবে এটি মেনে চলতে সম্মত হন।

যুদ্ধবিরতি যদিও স্থাপিত হয় কিন্তু দুই কোরিয়ার জন্য একটি শান্তি চুক্তির দিকে পরিচালিত করেনি। [এটি কোরিয়ান ডিমিলিটারাইজড জোন (ডিএমজেড) প্রতিষ্ঠা করে, যা উভয় পক্ষের মধ্যে একটি বাফার জোন, যা ৩৮ তম সমান্তরালকে ছেদ করে কিন্তু এটি অনুসরণ করে না।  সীমান্তটি বিশ্বের সবচেয়ে সামরিকীকরণ করা সীমান্তের একটি এবং এটি এখনও রয়েছে।

উত্তর কোরিয়া ১৯৯৪, ১৯৯৬, ২০০৩, ২০০৬, ২০০৯ এবং ২০১৩ সালে কমপক্ষে ছয়বার যুদ্ধবিরতি মেনে চলবে না বলে ঘোষণা করেছিল।

যুদ্ধবিরতি চুক্তিতে বলা হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র জেনেভায় কোরিয়ার রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে আলোচনা করার জন্য সমস্ত পক্ষকে নিয়ে একটি আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করবে। প্রকৃত বৈঠকগুলিতে  কোনও চুক্তি তৈরি হয়নি। কোরীয় উপদ্বীপটি শীতল যুদ্ধের প্রতিদ্বন্দ্বিতার কুণ্ডলীতে আটকে থাকবে দীর্ঘকাল। কিন্তু দক্ষিণ কোরিয়া প্রজাতন্ত্রের টিকে তাকার উপর নির্ভর করে আছে নাগরিক স্বাধীনতা, গণতন্ত্র, অর্থনৈতিক উন্নয়ন এবং উত্তর-দক্ষিণের চূড়ান্ত একীকরণের আশা – যদিও তাদের পরিপূর্ণতার জন্য আরও ৫০ বছর বা তারও বেশি সময় লাগতে পারে।

This is a Bengali article on conflict between South and North Korea.

References:

  1. https://en.wikipedia.org/wiki/Korean_conflict
  2. https://www.britannica.com/event/Korean-War/Armistice

গল্পসল্প ইতিহাস 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

spot_img

সম্পর্কিত নিবন্ধ

জুতা (ছোট গল্প)- আফিন্দী

জুতাবিদ্যুৎ’এর গলার তেজে ফাঁকা মেসরুম গমগম করে উঠলো, “ভাই, তুমি যাবে পাঁচ ভাইয়ে? খিদেয় আমার জান যায়! খালা...

মৃত্যু পরবর্তী জগতের অভিজ্ঞতা 

মৃত্যু পরবর্তী জগতের অভিজ্ঞতা  মৃত্যু পরবর্তী জীবনের অভিজ্ঞতা কেমন? মানুষ তার অনিশ্চিত জীবনে শুধু একটি বিষয়ের নিশ্চয়তা নিয়ে জন্মেছে।...

বুক রিভিউ- হুমায়ূন আহমেদের ‘মেঘ বলেছে যাব যাব’

বুক রিভিউ- হুমায়ূন আহমেদের 'মেঘ বলেছে যাব যাব' বুক রিভিউ- হুমায়ূন আহমেদের 'মেঘ বলেছে যাব যাব'।বইয়ের নাম:মেঘ বলেছে যাব...

ডা. স্যাটান: সিরিয়াল কিলার ডা. মার্সেল পেটিওটের ভয়ংকর গল্প!

তাকে আখ্যা দেয়া হয়েছিল ডা. স্যাটান বলে। তিনি একই সাথে একজন সৈনিক, ডাক্তার, মেয়র, ভয়ঙ্কর অপরাধী এবং সিরিয়াল...