শুলা কোহন ‘দ্য পার্ল’: ইসরায়েলের বেনামী নারী গুপ্তচর!

তারিখ:

পোস্ট শেয়ার করুন:

শুলা কোহন ‘দ্য পার্ল’: ইসরায়েলের বেনামী নারী গুপ্তচর!

শুলা কোহন দ্য পার্ল
Shula Cohen, Source:- https://www.google.com/url?sa=i&url=https%3A%2F%2Fwww.haaretz.com%2Fisrael-news%2F.premium-the-grandma-james-bond-who-spied-for-israel-dies-at-100-

যদিও অনেক সময় গোয়েন্দা সংস্থাকে চলচ্চিত্রে নেতাদের পুতুল হিসাবে দেখানো হয়েছে, কিন্তু এটি পুরোপুরি সত্য নয়। কিছু দেশ আছে যাদের ভিত্তি প্রস্তর স্থাপিত হয়েছিল গোয়েন্দা সংস্থার ভিত্তিতে।

ইসরাইল এর একটি বড় উদাহরণ। সেখানে গোয়েন্দা সংস্থায় কর্মরত গোয়েন্দাদের বীরের মতো পুজো করা হয়। এটা এতদূর বলা যায় যে, ইসরাইলের অস্তিত্বে আসার পেছনে সেখানকার গুপ্তচররা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল।

বিশেষ করে বলা যায় শুলা কোহন নামের এক নারী গুপ্তচরের কথা, যিনি ইসরায়েলের স্বপ্নকে বাস্তবে পরিণত করেছিলেন।

তাই আসুন আমরা ইজরায়েলের ইতিহাসে রেকর্ড করা এই মহিলা গোয়েন্দাকে কাছ থেকে জানার চেষ্টা করি-

শুলা কোহন 'দ্য পার্ল'
শুলা কোহেন। ছবি – dailymotion

এটি সেই সময় ছিল যখন ইহুদি এবং মুসলমান উভয়ই ফিলিস্তিনের উপর কর্তৃত্বের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছিল। আসলে বিশ্বযুদ্ধের পর যখন জার্মানি ও বিভিন্ন দেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা সংখ্যালঘু ইহুদিদের জন্য একটি দেশ খুঁজে বের করার কথা আসে, তখন তর্কাতীতভাবে সবার চোখে ফিলিস্তিনের ছবি দেখা যায়।

এর পিছনে যুক্তি হল যে ইহুদীরা বিশ্বাস করত তাদের মশীহ, যীশু খ্রীষ্টকে এই জায়গায় ক্রুশ থেকে নামিয়ে আনা হয়েছিল। একই সঙ্গে তার শরীর পরিষ্কার করা হয়। শুধু তাই নয়, তাদের মতে, খ্রীষ্ট তাঁর জীবনের শেষ দিনগুলি এখানেই কাটিয়েছিলেন।

একই সময়ে, প্রথম বিশ্বযুদ্ধের সময়, বেলফোর চুক্তিতে, ইংরেজ শাসনব্যবস্থাও ফিলিস্তিনে স্থায়ীভাবে বসতি স্থাপন এবং তাদের জন্য একটি জাতি গঠনে ইহুদিদের সহায়তা করার কথা বলেছিল।

এমন এক সময়ে যখন দুটি ভিন্ন ধর্মের মানুষ এক জায়গায় তাদের দাবি করছিল, তখন ফিলিস্তিনের ইহুদিরা একটি সংখ্যালঘু সম্প্রদায় ছিল, যা ফিলিস্তিনের উপর কর্তৃত্ব অর্জনের জন্য বাড়ানোর চেষ্টা করা হচ্ছিল।

Yahudi and Muslims
Yahudi and Muslims (Representative Pic: Islami.co)

Shula Kohn এর গুরুত্বপূর্ণ ভূমিকা

মজার ব্যাপার হলো, ফিলিস্তিনে ইহুদিদের সংখ্যা বৃদ্ধিতে গোয়েন্দা সংস্থাগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছিল।

মহিলা গোয়েন্দা শুলা একই প্রচারণার অংশ ছিলেন। শুলামিত কোহন, যা পরে শুলা কোহন নামে পরিচিত হয়ে ওঠে। তাঁর জন্ম আর্জেন্টিনায়। ১৯১৭ সালে। তাঁর বাবা ছিলেন দামেস্কের অধিবাসি এবং টেক্সটাইল শিল্পে জীবিকা নির্বাহ করতেন।

১৯২০ এর দশকে, শুলা কোহেনের পরিবার দক্ষিণ আমেরিকা থেকে জেরুজালেমে চলে আসে, যেখানে শুলামিত মর্যাদাপূর্ণ ইভেলিনা ডি রথসচাইল্ড স্কুলে পড়াশোনা করেন। তাঁর বাবা জেরুজালেম এবং বুয়েনস আইরেসের মধ্যে সময় ভাগ করে থাকতেন। কিন্তু আর্জেন্টিনায় আর্থিক সংকটের কারণে সময়ের সাথে সাথে তার পরিবারের অর্থনৈতিক অবস্থার অবনতি ঘটে। তারপরে ১৭ বছরে পা দেয়ার আগেই তাঁর জীবন সম্পূর্ণরূপে বদলে যায়।

আর্থিক অনটনের কারণে মাত্র ১৬ বছর বয়সে বৈরুতের এক ব্যবসায়ীর সঙ্গে বিয়ে হয় শুলার। তাঁর স্বামী ছিল ধনবাদ ব্যবসায়ী, কিন্তু বয়স ছিল শুলার বয়সের দ্বিগুন। এ প্রসঙ্গে পরে শুলা বলেছিলেন, ‘আমি সারা রাত কেঁদেছিলাম।’

বর, জোসেফ কোহেন, একজন ভালো ইহুদি বণিক ছিলেন। ১৯৩০ এর দশকের মাঝামাঝি বৈরুতকে “মধ্যপ্রাচ্যের প্যারিস” হিসাবে গণ্য করা হতো। শুলা কোহেন, যাকে জেরুজালেম থেকে সেখানে যেতে বাধ্য করা হয়েছিল, তার বই “শুলামিতের গান: জায়নিস্ট স্পাইয়ের গল্প”-এ লিখেছেন যে মনে হয়েছিল যেন তিনি “পৃথিবীর ছাদ থেকে পড়ে গিয়েছিলেন,” জেরুজালেমকে উল্লেখ করেছিলেন “স্বর্গের সবচেয়ে কাছের জায়গা।”

বৈরুতেই তিনি গোয়েন্দা হিসেবে আত্মপ্রকাশ করেন।

কীভাবে তিনি গুপ্তচর হয়ে গেলেন এ বিষয়ে খুব বেশি কিছু জানা না গেলেও কথিত আছে যে, তিনি তার স্বামীর দোকানে আসা লোকজনের কাছ থেকে জানতে পারেন, উত্তর লেবাননে ইসরায়েলি যোদ্ধাদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

এই তথ্যের সুযোগ নিয়ে শুলা ইজরায়েলি সংস্থার কাছে একটি চিঠি দেন। চিঠিতে, তিনি ইসরায়েলকে প্রতিষ্ঠায় সহায়তা করার ইচ্ছা প্রকাশ করেছিলেন এবং সংস্থাটি শুলার চিঠিটি গুরুত্বসহকারে গ্রহণ করেছিল এবং তাকে এর অংশ করেছিল।

এটাই ছিল শুলার প্রথম মিশন।

প্রথম মিশনের অধীনে, শুলাকে তার বাড়িতে একজন ইহুদিকে লুকিয়ে রাখতে বলা হয়েছিল। এটি একটি ঝুঁকিপূর্ণ কাজ ছিল, তবে শুলা এটি সম্পন্ন করেছিলেন। বলা হয়, এরপর থেকেই শুলার দায়িত্ব বাড়ানো হয়।

শীঘ্রই তিনি বড় অপারেশন ‘আলিয়া বেট’ এর জন্য নির্বাচিত হন। এই অভিযানের অধীনে, শুলাকে লেবানন হয়ে ফিলিস্তিনে আরব দেশগুলিতে বসবাসকারী ইহুদিদের পরিবহনের দায়িত্ব দেওয়া হয়েছিল। এই মিশনটি খুবই বিপজ্জনক ছিল।

প্রসঙ্গত, ফিলিস্তিনে ইহুদিদের সংখ্যা বাড়তে থাকায় আরবরা ক্ষুব্ধ ছিল। তিনি প্রকাশ্যে ফিলিস্তিনে বাস্তুচ্যুতির বিরোধী ছিলেন।

তা সত্ত্বেও, শুলা তার কাজ দিয়ে এই মিশনকে আরও সহজ করে তুলেছিল। যেহেতু তিনি একজন আকর্ষনীয়া মহিলা ছিলেন, তাই তিনি সহজেই তার নেটওয়ার্ক ছড়িয়ে দিতে সক্ষম হয়েছিলেন। এমনকি বড়লোক ও নেতাদের সঙ্গে যোগাযোগ করার জন্য তিনি একটি সেলুনও খুলেছিলেন।

ইসরায়েলের প্রতি অতুলনীয় উৎসর্গ

সেলুনটি এমন একটি জায়গা ছিল যেখানে বড় বড় নেতা এবং কর্মকর্তারা তার সাথে দেখা করতে আসতেন। কথিত আছে যে শুলা অবৈধভাবে ইহুদিদের ইস্রায়েলে পৌঁছে দিতে সহায়তা করার জন্য তার সেলুনে পতিতাবৃত্তির আশ্রয় নিয়েছিলেন ।

শুলা একবার ইহুদিদের লেবাননের সীমান্ত অতিক্রম করতে বাধ্য করেছিলেন যখন তিনি সাত মাসের গর্ভবতী ছিলেন। এ থেকে বোঝা যায় তিনি ইসরাইলের প্রতি কতটা নিবেদিত প্রাণ ছিলেন। এভাবেই দুই আরব-ইসরায়েল যুদ্ধের মধ্যে অবৈধভাবে লেবানন সীমান্ত অতিক্রম করে ফিলিস্তিনে ইহুদিদের অবৈধভাবে পাঠানোর ঘটনা ১৯৬০-এর দশক পর্যন্ত অব্যাহত ছিল।

এদিকে লেবাননের অর্থমন্ত্রী রশিদ কারামি ১৯৬১ সালে লেবাননের বিপুল সংখ্যক সরকারি কর্মকর্তা সাতম্পস চুরির ঘটনার তদন্ত দাবি করেছেন, যা লেবাননের গোয়েন্দা সংস্থাকে দায়িত্ব দেওয়া হয়েছিল। তাকে কয়েকজন সন্দেহভাজনের নাম দেওয়া হয়েছে।

পরে সন্দেহভাজনদের নিয়ে তদন্ত শুরু হলে তাদের সঙ্গে জড়িত মাহমুদ অড নামে এক কর্মকর্তার ফোন ট্যাপ করা হয়। তাঁর এই ট্যাপে এক মহিলার কাছ থেকে ফোনে তথ্য দিতে শোনা গিয়েছে তাঁকে। সংস্থার তরফে ওই মহিলার কথা জানতে পেরেই লোকজনের সামনে ভেসে ওঠে শুলার মুখ।

এজেন্সি চাইলে তৎক্ষণাৎ শুলাকে ধরতে পারে, কিন্তু তাড়াহুড়ো করা ঠিক হবে না বলে মনে করে। শুলার উপর নজর রাখার জন্য তার বাড়ির সামনে, উপরে এবং নীচে বাড়িগুলি ভাড়া নেয়া হয়েছিল।

শেষ পর্যন্ত প্রাণ কেড়ে নিল ‘প্রেম’।

লেবাননের গোয়েন্দা সংস্থা একটি বৃহত্তর তদন্ত চেয়েছিল, যার জন্য তারা সম্ভাব্য সমস্ত কৌশল ব্যবহার করতে ইচ্ছুক ছিল। শুলা কোহনকে ঘনিষ্ঠভাবে জানার জন্য, মিলাদ আল-কারাহ নামে এক ব্যক্তিকে দায়িত্ব দেয়া হয়েছিল এবং শুলার সন্তানদের টিউশন শিক্ষক হিসাবে নিযুক্ত করা হয়েছিল।

‘মিলাদ-আল-কারাহ’ ছিল শুলার মতো অত্যন্ত সুন্দর ও আকর্ষণীয়। এর সুযোগ নিয়ে তিনি শুলাকে প্রলুব্ধ করতে সক্ষম হন। এভাবেই শুলা তার প্রেমের ফাঁদে পা দেয়। মিলাদ আল কারাহ’র উপর বিশ্বাস করে তিনি তার অনেক তথ্য দেন। এমনকি আরও কয়েকজন এজেণ্টের সাথে তাকে পরিচয় করিয়ে দেন।

এভাবেই ‘মিলাদ-আল-কারাহ’ শুলার আসল চেহারা সবার সামনে তুলে ধরতে সক্ষম হয়। তিনি বলেন, শুলার কোড নাম ‘দ্য পার্ল’। তিনি সিক্রেট ইনকর্পোরেটেড থেকে শুরু করে ট্রান্সমিশন ডিভাইস পর্যন্ত প্রতিটি মাধ্যমের মাধ্যমে ইসরায়েলি সংস্থাগুলির সাথে যোগাযোগ রেখেছিলেন।

অবশেষে ১৯৬১ সালের ৯ আগস্ট শুলাকে গ্রেফতার করা হয়। পরে সব ধরনের বিচারে তাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। কিন্তু আন্তর্জাতিক চাপের কারণে তার সাজা কমিয়ে ২০ বছরের কারাদণ্ড দেওয়া হয়।

তবে শুলা মাত্র ৬ বছর জেলে ছিলেন। ১৯৬৭ সালে আরব-ইসরায়েল যুদ্ধে কারাবন্দী সেনাদের মুক্ত করে ইসরায়েল। তখন তিনিও মুক্তি লাভ করেন।

২০০৭ সালে, ইসরায়েল রাষ্ট্রের ৫৯তম স্বাধীনতা দিবসে, বার্ষিক মশাল প্রজ্জ্বলন অনুষ্ঠানে একটি মশাল জ্বালানোর জন্য শুলা কোহেনকে নির্বাচিত করা হয়েছিল।২০১০ সালে তিনি “ইয়াকির ইরুশালাইম” উপাধিতে ভূষিত হন। নভেম্বর ২০১১ সালে, তিনি ডোনা গ্রাসিয়া পদক জিতেছিলেন।

শুলামিত কিশিক-কোহেন ২১ মে, ২০১৭ সালে ১০০ বছর জেরুজালেমের হাদাসাহ মেডিকেল সেন্টারে, মাউন্ট স্কোপাস ক্যাম্পাসে মারা যান।

শুলামিত কিশিক-কোহেনকে দেওয়া স্বীকৃতির শংসাপত্রটি তার গোপন জীবনের ইঙ্গিত দেয়। এটি তাকে “একজন গোপন সৈনিক যে তার জীবনের ঝুঁকি নিয়েছিল এবং ইস্রায়েল রাষ্ট্রের পক্ষে গোপন কার্যকলাপে তার সমস্ত কিছু দিয়েছিল” বলে অভিহিত করেছিল।

ইসরায়েলের রাষ্ট্রপতির কার্যালয় থেকে তাঁর স্বীকৃতিস্বরূপ একটি বিবৃতি দিয়েছিল, বলেছিল তিনি “আরব দেশে ইহুদিদের বাঁচানোর কাজ” করেছেন। অন্যত্র, তাকে “বীরত্বের কিংবদন্তি” বলা হয়। এছাড়া আদর করে তাকে “দাদি জেমস বন্ড” বলেও ডাকা হয়।

Article on Spy Shula Cohen, Bengali Article

Feature Image Credit: dailymotion.com

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

spot_img

সম্পর্কিত নিবন্ধ

জুতা (ছোট গল্প)- আফিন্দী

জুতাবিদ্যুৎ’এর গলার তেজে ফাঁকা মেসরুম গমগম করে উঠলো, “ভাই, তুমি যাবে পাঁচ ভাইয়ে? খিদেয় আমার জান যায়! খালা...

মৃত্যু পরবর্তী জগতের অভিজ্ঞতা 

মৃত্যু পরবর্তী জগতের অভিজ্ঞতা  মৃত্যু পরবর্তী জীবনের অভিজ্ঞতা কেমন? মানুষ তার অনিশ্চিত জীবনে শুধু একটি বিষয়ের নিশ্চয়তা নিয়ে জন্মেছে।...

বুক রিভিউ- হুমায়ূন আহমেদের ‘মেঘ বলেছে যাব যাব’

বুক রিভিউ- হুমায়ূন আহমেদের 'মেঘ বলেছে যাব যাব' বুক রিভিউ- হুমায়ূন আহমেদের 'মেঘ বলেছে যাব যাব'।বইয়ের নাম:মেঘ বলেছে যাব...

ডা. স্যাটান: সিরিয়াল কিলার ডা. মার্সেল পেটিওটের ভয়ংকর গল্প!

তাকে আখ্যা দেয়া হয়েছিল ডা. স্যাটান বলে। তিনি একই সাথে একজন সৈনিক, ডাক্তার, মেয়র, ভয়ঙ্কর অপরাধী এবং সিরিয়াল...