শার্লক হোমস-কে নিয়ে কিছু মজার তথ্য

তারিখ:

পোস্ট শেয়ার করুন:

শার্লক হোমস-কে নিয়ে কিছু মজার তথ্য

শার্লক হোমস-কে নিয়ে কিছু মজার তথ্য
 Illustration by Sidney Paget, Source: Wikipedia.com

১. শার্লক হোমসের নাম প্রথমে ‘শেরিনফোর্ড’ রাখার পরিকল্পনা ছিল। নামটি পরিবর্তন করে শার্লক করা হয়েছিল, সম্ভবত কোনও ক্রিকেটারেরও একই নাম ছিল। স্যার আর্থার কোনান ডয়েল ছিলেন ক্রিকেট ভক্ত এবং ‘শার্লক’ নামটি তার স্মৃতিতে আটকে গিয়েছিল বলে মনে করা হয়। ডয়েল নিজেও খুব আগ্রহী ক্রিকেটার ছিলেন এবং ১৮৯৯ থেকে ১৯০৭ সালের মধ্যে মেরিলেবোন ক্রিকেট ক্লাবের হয়ে দশটি প্রথম-শ্রেণীর ম্যাচ খেলেছিলেন। মজার ব্যাপার হচ্ছে শার্লক হোমসের বসবাস ছিল লন্ডনের বেকার স্ট্রিটে যা মেরিলেবোন এলাকায় অবস্থিত।

শার্লক হোমস-কে নিয়ে কিছু মজার তথ্য
Source: wikipedia.com

২. শার্লক হোমসের প্রথম উপন্যাসটি ছিল ফ্লপ। সাতাশ বছর বয়সী ডয়েল মাত্র তিন সপ্তাহের মধ্যে ‘আ স্টাডি ইন স্কারলেট (১৮৮৭)’ উপন্যাস লেখেন যেখানে এই গোয়েন্দার আত্মপ্রকাশ ঘটে। ডয়েল এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের তার বাস্তব জীবনের প্রভাষক ডাঃ জোসেফ বেলের দ্বারা অনুপ্রাণিত হয়েছিলেন। ডাঃ জোসেফ বেলের কাছে রোগিরা আসলে তিনি তাদের দিকে তাকিয়েই রোগ নির্ণয় করতে । শার্লক হোমস তৈরির উপর আরেকটি গুরুত্বপূর্ণ প্রভাব ছিল এডগার অ্যালান পো এর কাল্পনিক গোয়েন্দা, সি. অগাস্টে ডুপিন। পো’র সেরা ছোট গল্প বেছে নিতে হলে সেখানে ডুপিন’কে নিয়ে দুটো অ্যাডভেঞ্চার গল্প থাকবেই। ডয়েল বইটি লিখেছিলেন পোর্টসমাউথে নিজের পেশায় টিকে থাকার জন্য সংগ্রাম করছিলেন। অনেক প্রকাশক উপন্যাসটি ছাপাতে অস্বীকৃতি জানিয়েছিল এবং শেষ পর্যন্ত বিটনের ক্রিসমাস বার্ষিকীতে (মিসেস বিটনের স্বামীর নামানুসারে, রান্না এবং গৃহস্থালী পরিচালনার উপর ম্যাগাজিন) প্রকাশিত হয়েছিল। এটি ভাল বিক্রি হয়নি, এবং তেমন আলোড়ন সৃষ্টি না করেই হারিয়ে গিয়েছিল।

The Strand magazine with Sherlock Holmes on the cover
Source: wikipedia.com

৩. শার্লক হোমস-কে নিয়ে দ্বিতীয় উপন্যাসটি ছিল অস্কার ওয়াইল্ডের সাথে একটি ডিনার পার্টির ফলাফল। একজন ব্যক্তি যিনি প্রথম উপন্যাসটির প্রশংসা করেছিলেন সম্পাদক জোসেফ স্টোডডার্ট, যিনি লিপপিঙ্কটের মাসিক ম্যাগাজিন সম্পাদনা করেছিলেন। তিনি ১৮৮৯ সালে একটি ডিনার পার্টিতে ডয়েলকে ম্যাগাজিনে ধারাবাহিককরণের জন্য শার্লককে নিয়ে নিয়ে দ্বিতীয় উপন্যাস লেখার জন্য রাজি করিয়েছিলেন। ওয়াইল্ড, যিনি উপস্থিত ছিলেন, তিনি ম্যাগাজিনের জন্য একটি উপন্যাস লিখতেও সম্মত হন। তাঁর সেই একমাত্র উপন্যাস, দ্য পিকচার অফ ডোরিয়ান গ্রে, ১৮৯০ সালে প্রকাশিত হয়েছিল। একই বছর প্রকাশিত হয় ‘দ্য সাইন অফ দ্য ফোর’, শার্লক হোমস-কে নিয়ে ডয়েলের দ্বিতীয় উপন্যাস।

Portrait of Sir Arthur Conan Doyle
Sir Arthur Conan Doyle, Source: Wikipedia.com

৪. শার্লক হোমস একটি হরিণ শিকারী টুপি পরেনি। একটি হরিণ শিকারী টুপি পরা হোমসের বিখ্যাত ছবিটি এঁকেছিলেন ‘স্ট্র্যান্ড’ ম্যাগাজিনে প্রকাশিত ছোট গল্প ‘এ স্ক্যাণ্ডাল ইন বোহেমিয়া’র জন্য।

৫. কাল্পনিক চরিত্র হিসেবে শার্লক হোমস-কে নিয়ে পৃথিবীতে সবচেয়ে বেশি চলচ্চিত্র নির্মিত হয়েছে। আইএমডিবির মতে, হোমসকে নিয়ে নির্মিত ছায়াছবির সংখ্যা ২২৬ টি। ঊনবিংশ শতাব্দীর শেষের দিকে চলচ্চিত্রের তার আবির্ভাবের পর থেকে কয়েক ডজন বিভিন্ন অভিনেতা শার্লক হোমস চরিত্রে অভিনয় করেছেন।

৬. একই সঙ্গে বলা যায় কাল্পনিক চরিত্র হিসেবে শার্লক হোমস-কে নিয়ে সবচেয়ে বেশি চলচ্চিত্র নির্মিত হয়নি। কাউন্ট ড্রাকুলা ২৩৯ বার চিত্রিত হয়েছে। কিন্তু যেহেতু ড্রাকুলা অর্ধেকমানুষ, অর্ধেক-রক্তচোষা বা ভ্যাম্পায়ার, হোমস সবচেয়ে বেশি চিত্রায়িত মানুষের চরিত্র।

৭.ড্রাগ ব্যবহার- হোমস মাঝে মাঝে নেশা করতেন। তিনি কখনও কখনও মরফিন এবং কখনও কখনও কোকেন ব্যবহার করতেন, ১৯ শতকের ইংল্যান্ডে উভয় ওষুধই বৈধ ছিল। একজন চিকিৎসক হিসাবে, ওয়াটসন দৃঢ়ভাবে তার বন্ধুর কোকেনের অভ্যাসকে অস্বীকার করেন, এটিকে হোমসের একমাত্র দুর্বলতা হিসাবে চিহ্নিত করেন এবং হোমসের মানসিক স্বাস্থ্য এবং বুদ্ধির উপর এর প্রভাব সম্পর্কে উদ্বিগ্ন হন। “দ্য অ্যাডভেঞ্চার অফ দ্য মিসিং থ্রি-কোয়ার্টার”-এ ওয়াটসন বলেছেন যদিও তিনি হোমসকে মাদক থেকে “মুক্ত” করেছেন, তবে গোয়েন্দার এই অভ্যাস সুপ্ত রয়ে গেছে। ওয়াটসন এবং হোমস উভয়েই তামাক, ধূমপান সিগারেট, সিগার এবং পাইপ ব্যবহার করতেন।

৮.অর্থ- হোমস তার খরচের জন্য ক্লায়েন্টদের কাছ থেকে চার্জ নিতেন এবং সমস্যার সমাধানের জন্য দেওয়া যে কোনও পুরস্কার দাবি করতেন। যা তাকে নিয়ে লেখা “দ্য অ্যাডভেঞ্চার অফ দ্য স্পেকল্ড ব্যান্ড”, “দ্য রেড-হেডেড লীগ”, এবং “দ্য অ্যাডভেঞ্চার অফ দ্য বেরিল করোনেট”- এ দেখা যায়। তিনি বলেন যে “আমার পেশাদার চার্জগুলি একটি নির্দিষ্ট স্কেল রয়েছে।” “দ্য অ্যাডভেঞ্চার অফ দ্য প্রাইরি স্কুল”-এ, হোমস ৬০০০ পাউন্ড উপার্জন করেন (এমন সময়ে যেখানে একজন উঠতি তরুণ পেশাদারের বার্ষিক খরচ ছিল ৫০০ পাউন্ড)। যাইহোক, ওয়াটসন উল্লেখ করেছেন মামলায় আগ্রহী না হলে ধনী বা ক্ষমতাবানদের সাহায্য করতেও হোমস সবসময় আগ্রহী হতো না।

৯.অবসর- ‘হিজ লাস্ট বো’তে, পাঠককে বলা হয়েছে যে হোমস সাসেক্স ডাউনসের একটি ছোট খামারে অবসর নিয়েছেন এবং মৌমাছি পালনকে তার প্রাথমিক পেশা হিসেবে গ্রহণ করেছেন। দিন-তারিখ নির্দিষ্ট করে উল্লেখ করা না হলেও এটি ১৯০৪ সালের পরে ঘটেছে বলে অনুমান করা যেতে পারে।

১০.জ্ঞান এবং দক্ষতা- প্রথম গল্পে হোমসের সাথে দেখা করার অল্প সময়ের মধ্যেই, “এ স্টাডি ইন স্কারলেট”-এ ওয়াটসন হোমসের গোয়েন্দা দক্ষতার মূল্যায়ন করেন:

সাহিত্যের জ্ঞান-শূন্য।
দর্শনের জ্ঞান-শূন্য।
জ্যোতির্বিদ্যার জ্ঞান-শূন্য।
রাজনীতির জ্ঞান – দুর্বল।
উদ্ভিদবিদ্যার জ্ঞান – পরিবর্তনশীল। সাধারণত বেলাডোনা, আফিম এবং বিষ সম্পর্কে ধারণা রাখেন। ব্যবহারিক বাগান কিছুই জানে না।
ভূতত্ত্বের জ্ঞান – ব্যবহারিক, কিন্তু সীমিত।
রসায়ন জ্ঞান – গভীর.
শারীরস্থানের জ্ঞান – সঠিক, কিন্তু নিয়মতান্ত্রিক।
সংবেদনশীল সাহিত্যের জ্ঞান – অপরিসীম। ভাল বেহালা বাজায়।
ব্রিটিশ আইন সম্পর্কে একটি ভাল ব্যবহারিক জ্ঞান আছে।

এ স্টাডি ইন স্কারলেটে, হোমস দাবি করেন যে পৃথিবী সূর্যের চারদিকে ঘোরে এই তথ্যটি তিনি জানেন না। কারণ এই ধরনের তথ্য তার কাজের সাথে অপ্রাসঙ্গিক। ওয়াটসনের কাছ থেকে এই সত্যটি শোনার পর, তিনি বলেছিলেন যে তিনি অবিলম্বে এটি ভুলে যাওয়ার চেষ্টা করবেন। তিনি বিশ্বাস করেন যে তথ্য সঞ্চয় করার জন্য মনের একটি সীমিত ক্ষমতা রয়েছে এবং অকেজো জিনিস শেখার ফলে দরকারী জিনিস শেখার ক্ষমতা হ্রাস পায়। পরবর্তী গল্পগুলি যদিও এই ধারণা থেকে দূরে সরে যায়: দ্য ভ্যালি অফ ফিয়ার-এ তিনি বলেছেন, “সমস্ত জ্ঞান গোয়েন্দাদের কাজে লাগে”, এবং “দ্য অ্যাডভেঞ্চার অফ দ্য লায়নস ম্যান”-এ হোমস নিজেকে “একজন সর্বভুক পাঠক” বলে অভিহিত করেন। ১৯১২ সালে চরিত্রের বিকাশের দিকে ফিরে তাকিয়ে, স্যার আর্থার কোনান ডয়েল লিখেছিলেন যে “প্রথম উপন্যাসে হোমসকে একটি নিছক গণনার যন্ত্র হিসেবে পরিচয় করিয়ে দেয়া হয়েছিল, কিন্তু সামনে যেতে যেতে তাকে আরও শিক্ষিত মানুষ হিসাবে গড়ে তুলতে হয়েছিল।”

হোমস তার ক্লায়েন্ট এবং সন্দেহভাজনদের পোষাক এবং মনোভাব পর্যবেক্ষণ করেন, ত্বকের চিহ্ন (যেমন ট্যাটু), দাগ (যেমন কালির দাগ বা বুটের উপর কাদামাটি), মানসিক অবস্থা এবং শারীরিক অবস্থা লক্ষ্য করে তাদের উৎস এবং সাম্প্রতিক ইতিহাস বের করার চেষ্টা করেন। গল্পগুলিতে হোমসকে হাঁটার লাঠি,পাইপ, এবং টুপির মতো জিনিসগুলিতে তার পদ্ধতি প্রয়োগ করতে দেখা যায়।

যদিও হোমস তার যুক্তির ক্ষমতার জন্য বিখ্যাত, তার অনুসন্ধানী কৌশল কঠোর প্রমাণ গ্রহণের উপর অনেক বেশি নির্ভর করতো। গল্পগুলিতে তিনি যে কৌশলগুলি ব্যবহার করেছিলেন তার অনেকগুলি কৌশলই একদম প্রাথমিক অবস্থায় ছিল।

বেকার স্ট্রিটে ওয়াটসনের আগমনের আগ পর্যন্ত, হোমস মূলত একাই কাজ করতেন, শুধুমাত্র মাঝে মাঝে শহরের আন্ডারক্লাস থেকে এজেন্ট নিয়োগ করতেন। এই এজেন্টদের মধ্যে বিভিন্ন তথ্যদাতা অন্তর্ভুক্ত ছিল, যেমন ল্যাংডেল পাইক, যার কাছে যাবতীয় সামাজিক কেলেঙ্কারির খবরাখবর পাওয়া যেতো। আর ছিল শিনওয়েল জনসন, যিনি হোমসের “লন্ডনের বিশাল অপরাধী আন্ডারওয়ার্ল্ডে এজেন্ট” হিসাবে কাজ করেছিলেন। হোমসের এজেন্টদের মধ্যে সবচেয়ে পরিচিত হল পথশিশুদের একটি দল যাকে তিনি “বেকার স্ট্রিট ইররেগুলারস” বলে অভিহিত করেন।

Feature Image Source: wallpapersafari.com

References:

  1. https://interestingliterature.com/2013/05/ten-facts-about-sherlock-holmes/

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

spot_img

সম্পর্কিত নিবন্ধ

জুতা (ছোট গল্প)- আফিন্দী

জুতাবিদ্যুৎ’এর গলার তেজে ফাঁকা মেসরুম গমগম করে উঠলো, “ভাই, তুমি যাবে পাঁচ ভাইয়ে? খিদেয় আমার জান যায়! খালা...

মৃত্যু পরবর্তী জগতের অভিজ্ঞতা 

মৃত্যু পরবর্তী জগতের অভিজ্ঞতা  মৃত্যু পরবর্তী জীবনের অভিজ্ঞতা কেমন? মানুষ তার অনিশ্চিত জীবনে শুধু একটি বিষয়ের নিশ্চয়তা নিয়ে জন্মেছে।...

বুক রিভিউ- হুমায়ূন আহমেদের ‘মেঘ বলেছে যাব যাব’

বুক রিভিউ- হুমায়ূন আহমেদের 'মেঘ বলেছে যাব যাব' বুক রিভিউ- হুমায়ূন আহমেদের 'মেঘ বলেছে যাব যাব'।বইয়ের নাম:মেঘ বলেছে যাব...

ডা. স্যাটান: সিরিয়াল কিলার ডা. মার্সেল পেটিওটের ভয়ংকর গল্প!

তাকে আখ্যা দেয়া হয়েছিল ডা. স্যাটান বলে। তিনি একই সাথে একজন সৈনিক, ডাক্তার, মেয়র, ভয়ঙ্কর অপরাধী এবং সিরিয়াল...