ইউরি গ্যাগারিনের রহস্যময় মৃত্যু!

তারিখ:

পোস্ট শেয়ার করুন:

ইউরি গ্যাগারিনের রহস্যময় মৃত্যু!

১৯৫০ এর দশকের শেষের দিকে এবং ১৯৬০ এর দশকের প্রথম দিকে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং সোভিয়েত ইউনিয়ন শীতল যুদ্ধে লিপ্ত ছিল। দুই দেশের মধ্যে প্রতিযোগিতার একটি অংশ মহাকাশে প্রথম হওয়ার উপর জোর দেয়। ইউরি গ্যাগারিন ১৯৬১ সালে ভোস্টক ১ মহাকাশযানে সোভিয়েত মহাকাশ প্রতিযোগিতার নেতৃত্ব দিয়েছিলেন। এই ঘটনার এক মাস পর মার্কিন যুক্তরাষ্ট্র কক্ষপথে একজন মানুষকে পাঠাতে সক্ষম হয়। তিনি একজন আন্তর্জাতিক এবং অনেক প্রিয় নায়ক হয়ে ওঠেন।

কিন্তু ১৯৬৯ সালে মার্কিন যুক্তরাস্ট্র চাঁদে একজন মানুষকে পাঠানোর সময় তা দেখার জন্য তিনি বেঁচে ছিলেন না। মাত্র এক বছরেরও বেশি সময় আগে তিনি একটি বিমান দুর্ঘটনায় মারা যান যা নিয়ে কেজিবি কয়েক দশক ধরে কথা বলেনি।  তিনি কিভাবে মারা যান সে সম্পর্কে বিভিন্ন তত্ত্ব প্রচলিত আছে। তিনি কি কেজিবি দ্বারা খুন হয়েছিলেন নাকি  এর পেছনে রয়েছে অন্য কারো হাত? যদিও সোভিয়েত ইউনিয়নের পতনের কয়েক দশকে আমাদের কাছে অবশ্যই কিছু উত্তর আছে। রাশিয়া এখনও একটি মোটামুটি গোপন দেশ, এবং  জন এফ কেনেডি’র হত্যার মতো – কন্সপিরেসি তাত্ত্বিকরা এখনও নিশ্চিত নন যে তারা পুরো সত্যটি জানেন।

১৯৬১ সালের ১২ ই এপ্রিল তিনি পৃথিবীর কক্ষপথটি ১০৮ মিনিটে প্রদক্ষিণ করেছিলেন, তখন তাঁর বয়স ছিল ২৭। শীতল যুদ্ধ চলাকালীন সময়ে সোভিয়েত ইউনিয়নের সবচেয়ে বিজয়গুলির মধ্যে এটি একটি বিজয় ছিল।

সাত বছর পর, ইউরি গ্যাগারিন একটি প্রশিক্ষণ ফ্লাইটে নিহত হন। তখন তাঁর বয়স ছিল ৩৮। যাইহোক, তার মৃত্যু রহস্যে আচ্ছন্ন, অনেক প্রশ্ন উত্থাপন করে এবং বেশ কয়েকটি তত্ত্বকে উস্কে দেয়।

সের্গেই ক্রাভচিনস্কি, ৭৪, গ্যাগারিনের মৃত্যুর সময় তিনি একজন তরুণ মহাকাশ প্রকৌশলী ছিলেন এবং ঘটনার সময়  একটি জিমন্যাস্টিক ক্লাস শেষ করেছিলেন।

“আমরা করিডোরে একটি চিৎকার শুনতে পেলাম: ‘বন্ধুরা, গ্যাগারিন মারা গেছে!'”

“এটি একটি ধাক্কা ছিল, সমস্ত মহিলা কাঁদছিল,” তিনি স্মরণ করেন।

সোভিয়েত মহাকাশ শিল্প অধ্যয়নরত একজন ইতিহাসবিদ আলেকজান্ডার গ্লুশকো এএফপিকে বলেন, “দাপ্তরিক কমিশনের ২৯ খন্ডের প্রতিবেদন ছিল ইউরি গ্যাগারিনের মৃত্যুর উপর, যদিও তা কখনোই প্রকাশিত হয়নি।” “এটি সহকর্মী এবং বিশেষজ্ঞদের তাদের নিজস্ব গবেষণা শুরু করার জন্য উৎসাহিত করে।“

তাঁর গৌরবোজ্জ্বল যাত্রার পর, সোভিয়েত কর্তৃপক্ষ তৎক্ষণাৎ গ্যাগারিনকে ৩০ বা ততোধিক দেশে “সফরে” পাঠায়। এমনকি তিনি ইংল্যান্ডের রানী দ্বিতীয় এলিজাবেথের সাথে মধ্যাহ্নভোজন করেছিলেন এবং রাজার সাথে ছবি তুলে প্রোটোকল ভঙ্গ করেছিলেন। মিশরের রাষ্ট্রপতি গাগারিনকে কায়রো ও আলেকজান্দ্রিয়ার দরজার সোনার চাবি দিয়েছিলেন, হাভানায় ফিদেল কাস্ত্রো তাকে খুব আন্তরিকভাবে জড়িয়ে ধরেছিলেন।

ইউরি গ্যাগারিন
Gagarin and Fidel Castro in 1961. সৌজন্য – Legion Media

ভবিষ্যতের ফ্লাইটের জন্য প্রস্তুতি

তিন বছর বিশ্ব ভ্রমণের পর, গ্যাগারিন আবার চাকরিতে ফিরে আসেন। তার উড্ডয়ন দক্ষতা বাড়ানোর জন্য, তিনি ঝুকোভস্কি এয়ার ফোর্স ইঞ্জিনিয়ারিং একাডেমির ফ্লাইট প্রশিক্ষণ প্রোগ্রামে ভর্তি হন। তিনি আবার মহাকাশ ভ্রমণ করতে আগ্রহী ছিলেন।

Uri Gagarin ইউরি গ্যাগারিন
Gagarin was keen to fly to space again – but didn’t survive one of the routine preparation flights. সৌজন্য – আলেকজান্ডার মক্লেটসভ / স্পুটনিক

“আমরা গ্যাগারিনকে একটি যাদুঘর প্রদর্শনীতে পরিণত করতে পারি না – এটি তাকে হত্যা করবে,” তার বস এবং বন্ধু নিকোলাই কামানিন লিখেছিলেন, যিনি ছিলেন সোভিয়েত মহাকাশ প্রোগ্রামের মহাকাশচারী প্রশিক্ষণের প্রধান। কামানিনের কথায়, মস্কো গ্যাগারিনকে অন্য একটি মহাকাশ অভিযানে পাঠাতে চেয়েছিল- কিন্তু তারা কখনোই সেই সুযোগ পায়নি।

ক্র্যাশ
১৯৬৮ সালের ২৭ মার্চ ছিল মেঘলা দিন। গ্যাগারিন তার পরামর্শদাতা ভ্লাদিমির সেরিওজিনের সাথে একটি মিগ-১৫ ইউটিআই ফাইটার জেটে একটি প্রশিক্ষণ ফ্লাইট পরিচালনা করছিলেন। সেরিওজিন ছিলেন একজন অভিজ্ঞ পাইলট যিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় সোভিয়েত ইউনিয়নের হিরো পদক পেয়েছিলেন। কর্নেল সেরিওগিন গ্যাগারিনের নতুন মিগ-১৭ জেটে তাকে ছেড়ে দেওয়ার আগে তার উড্ডয়ন ক্ষমতা পরীক্ষা করছিলেন।

সকাল ১০টা ১৯ মিনিটে গ্যাগারিন ও সেরিওগিন মস্কোর কাছে চাকলোভস্কি সামরিক বিমানঘাঁটি থেকে উড্ডয়ন করেন। পরিকল্পনাটি ছিল কমপক্ষে আধা ঘন্টার জন্য উড়ে যাওয়ার, কিন্তু সকাল ১০টা ৩২ মিনিটে গ্যাগারিন স্থল নিয়ন্ত্রণকে জানান যে তারা ঘাঁটিতে ফিরে আসছেন। এর কিছুক্ষণের মধ্যেই জেটের সঙ্গে সমস্ত যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

রাডার থেকে বিমানটি অদৃশ্য হয়ে যাওয়ার পর কর্তৃপক্ষ বিমান ও হেলিকপ্টারের একটি অনুসন্ধান দল পাঠায়। এর চার ঘণ্টা পর কিরজাচ (মস্কো থেকে ১৩৩ কিলোমিটার পূর্বে ভ্লাদিমির অঞ্চল) শহরের কাছে বিমানটির ধ্বংসাবশেষ আবিষ্কৃত হয়। ক্র্যাশ সাইটটি একটি সম্পূর্ণ ধ্বংসাবশেষে রূপ নিয়েছিল এবং দুই পাইলটের দেহগুলি পুরোপুরি নিশ্চিহ্ন হয়ে গিয়েছিল। আনুষ্ঠানিকভাবে গ্যাগারিন এবং সেরিওজিনকে সনাক্ত করা সহজ কাজ ছিল না।

“গ্যাগারিনের মৃত্যু কল্পনা করা অসম্ভব ছিল। গ্যাগারিন নিজেই জীবন ছিলেন, ছিলেন আকাশের, উড়ন্ত, মহাকাশের সীমাহীন স্বপ্ন, “কামানিন বলেছিলেন। কিন্তু নভোচারী চলে গেলেন এবং তাঁর মৃত্যুর তদন্ত শুরু হল।

ইউরি গ্যাগারিন
গ্যাগারিনের মৃত্যুর পর রেড স্কয়ারে লোক জমায়েত। সূত্র Valeriy Shustov / Sputnik

২০১১ সাল পর্যন্ত তদন্তের ফলাফল আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়নি। গ্যাগারিনের মহাকাশ যাত্রার ৫০তম বার্ষিকীতে রাশিয়ান কর্তৃপক্ষ এই তথ্য প্রকাশ করেছে।

“বিপর্যয়ের সবচেয়ে সম্ভাব্য কারণ ছিল আবহাওয়ার বেলুনে ক্র্যাশ করা এড়ানোর জন্য একটি বিপজ্জনক কৌশল। এটি জেটটিকে একটি ঝুকিপূর্ণ ফ্লাইট চালানোর দিকে পরিচালিত করে এবং আরও নীচের দিকে ধাবিত করে,” বলেছিলেন আলেকজান্ডার স্টেপানভ, যিনি রাষ্ট্রপতির আর্কাইভের একজন কর্মকর্তা।

এই সংস্করণ অনুসারে, নিছক দুর্ভাগ্য গ্যাগারিনের মৃত্যুর কারণ হয়ে দাঁড়িয়েছিল। একটি বড় আবহাওয়ার বেলুন তাঁর ফ্লাইট জোনে উপস্থিত হয়েছিল এবং পাইলটরা, এটি এড়ানোর জন্য মরিয়া প্রচেষ্টায়, অনিচ্ছাকৃতভাবে জেটটিকে খাড়াভাবে নীচের দিকে চালিয়েছিল যা তারা সংশোধন করতে পারেনি। মূলত অতিরিক্ত ওজনের জন্য (জেটটি দুটি অতিরিক্ত জ্বালানী ট্যাংক দিয়ে সজ্জিত ছিল যা এটির গতি ধীর করে তোলে) এবং পুরু মেঘও দায়ী ছিল।

যাইহোক, সবাই দাপ্তরিক এই বক্তব্যে সন্তুষ্ট হয়নি এবং এর ফলে বিভিন্ন তত্ত্ব আবির্ভূত হয়েছে।

৪টি বিকল্প তত্ত্ব
১) সেরিওগিন হঠাৎ করে সংজ্ঞা হারিয়ে ফেলেন

“আমি বিশ্বাস করি যে তত্ত্বটি ইঙ্গিত দেয় যে সেরিওগিনের হার্ট অ্যাটাক হয়েছিল। সম্ভবত তিনি কেবল একটি নিয়ন্ত্রণ লিভারের উপর পড়েছিলেন, যার ফলে মারাত্মক পরিণতি হয়েছিল,” বলেছিলেন ভিটালি ঝোলোবোভ, একজন সোভিয়েত নভোচারী।

২) ডিপ্রেসারাইজেশন পাইলটদের হত্যা করেছে

গ্যাগারিনের মৃত্যুর তদন্তের সাথে জড়িত একজন পাইলট ইগর কুজনেতসভ বিশ্বাস করেন যে অপ্রত্যাশিত কেবিন ডিপ্রেসারাইজেশন পাইলটদের হত্যা করেছে। কিছু লোক মনে করে যে যখন তারা 4,000 মিটারে ছিল তখন কেবিনের চাপ কমতে থাকে এবং উচ্চতা হারাতে শুরু করে এবং একই সাথে জেটের নিয়ন্ত্রণ হারাতে শুরু করে।

৩) বিকল ইঞ্জিন

অন্য একটি তত্ত্ব অনুযায়ী এমআইজি -15 এর ইঞ্জিনে সমস্যা ছিল।

প্রকৌশলী ভ্যালেন্টিন কোজিরেভ তার স্মৃতিকথায় লিখেছেন যে তদন্তকারীদের মধ্যে একজন তাকে বলেছিলেন যে জেটের ইঞ্জিনটি ভেঙে পড়ে যার ফলে এটি গোত্তা খেয়ে নামতে শুরু করে, পাইলটরা এটি সংশোধন করার চেষ্টা করেছিলেন কিন্তু তাদের প্রচেষ্টা ব্যর্থ হয়েছিল।

৪) বিপর্যয়ের কারণ অন্য কোন জেট

“আমার বাবা-মা সবসময় আমাকে আশ্বস্ত করতেন যে গ্যাগারিন মারা গেছে কারণ সে মাতাল ছিল,” বলেছেন আলেকজান্ডার ভোলোডকো, সাইবেরিয়ান শহর নভোকুজনেস্কের একজন পুলিশ। তিনি সম্প্রতি মস্কোর কসমোনটিক্সের যাদুঘর পরিদর্শনে গিয়েছিলেন৷

ভোলোদকো এএফপিকে বলেছেন যে তিনি চান “সত্যটি অবশেষে প্রকাশ করা হোক”।

তিনি বলেছিলেন যে তিনি ব্যক্তিগতভাবে মহাকাশচারী আলেক্সি লিওনভের তত্ত্বে বিশ্বাস করেন। আলেক্সি লিওনভ ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর মহাকাশযানে যাওয়া প্রথম রাশিয়ান।

লিওনভ ১৯৬৮ সালের তদন্ত কমিশনের সদস্য ছিলেন। তাঁর মতে একটি সুখোই বিমান গাগারিনের পরিকল্পিত রুটের কাছে এসেছিল, তার বিমান থেকে ২০ মিটারেরও কাছাকাছি দূরত্বে এসে গিয়েছিল। এতে গ্যাগারিনের বিমান নিয়ন্ত্রণ হারিয়ে ঘুরপাক খেতে থাকে এবং অবশেষ বিধ্বস্ত হয়।

২০১৭ সালের জুনে, ৮৩ বছর বয়সী লিওনভ এই তত্ত্বটির পুনরাবৃত্তি করেছিলেন, তিনি রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আরআইএ নভোস্তিকে বলেছেন, “আমি তদন্তের একটি গোপন নথি দেখেছি যা এই ধারনাটি নিশ্চিত করেছে।”  

লিওনভ বিশ্বাস করেন যে কমিশন সুখোই বিমানের পাইলটকে রক্ষা করার জন্য সত্যকে ধামাচাপা দিয়েছে। যার নাম তিনি প্রকাশ করতে অস্বীকার করেছেন কিন্তু “বেশ বিখ্যাত” এবং বর্তমানে “বৃদ্ধ এবং অসুস্থ” হিসাবে বর্ণনা করেছেন

কিন্তু তদন্তের সরকারী নথি প্রকাশ না হওয়া পর্যন্ত, ইতিহাসবিদ গ্লুশকো বলেছেন, “এই দাবিটি কেবল একটি অনুমান মাত্র”।

গল্পসল্প ইতিহাস

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

spot_img

সম্পর্কিত নিবন্ধ

জুতা (ছোট গল্প)- আফিন্দী

জুতাবিদ্যুৎ’এর গলার তেজে ফাঁকা মেসরুম গমগম করে উঠলো, “ভাই, তুমি যাবে পাঁচ ভাইয়ে? খিদেয় আমার জান যায়! খালা...

মৃত্যু পরবর্তী জগতের অভিজ্ঞতা 

মৃত্যু পরবর্তী জগতের অভিজ্ঞতা  মৃত্যু পরবর্তী জীবনের অভিজ্ঞতা কেমন? মানুষ তার অনিশ্চিত জীবনে শুধু একটি বিষয়ের নিশ্চয়তা নিয়ে জন্মেছে।...

বুক রিভিউ- হুমায়ূন আহমেদের ‘মেঘ বলেছে যাব যাব’

বুক রিভিউ- হুমায়ূন আহমেদের 'মেঘ বলেছে যাব যাব' বুক রিভিউ- হুমায়ূন আহমেদের 'মেঘ বলেছে যাব যাব'।বইয়ের নাম:মেঘ বলেছে যাব...

ডা. স্যাটান: সিরিয়াল কিলার ডা. মার্সেল পেটিওটের ভয়ংকর গল্প!

তাকে আখ্যা দেয়া হয়েছিল ডা. স্যাটান বলে। তিনি একই সাথে একজন সৈনিক, ডাক্তার, মেয়র, ভয়ঙ্কর অপরাধী এবং সিরিয়াল...